Sunday, April 25, 2021

বেদ শুধুমাত্র চারজন ঋষির কাছে আসেনি:

বেদ মন্ত্র রচনার সময় কয়েকজন ঋষি বহাল তবিয়াতে অবস্থান করছিলেন। অথচ এই ঋষি সৃষ্ট সংহিতাগুলি তথাকথিত আর্য্য সমাজিরা প্রক্ষিপ্ত বলতে দ্বিধা করে না। হাস্যকর যুক্তি তাদের।







দধ্যঙ্ হ মে জন্ ষং পূর্বো অঙ্গিরাঃ প্রিয়মেধঃ কন্বো অত্রির্মনুবিদুস্তে মে পূর্বে মনু র্বিদু।
তেষাং দেবেষ্বায়তিরস্মাকং তেষুনাভয়ঃ।
তেষাং পদেন মহ্যা গিরিন্দ্রাগ্নী আ নমে গিরা।


ভাবার্থঃ ('দধ্যাং) প্রাচীন দধীচি; পুর্ব, অঙ্গিরা, প্রিয়মেধ, কন্ব, (অত্রি ব মনু' হি)অত্রি ও মনু প্রভু কে দর্শন করেন। (মে ভি)আমিও (উনকা ভাতি) ওনাদের মতো (আপনে সে) নিজের দ্বারা (ব্রহ্ম ব ক্ষত্র কা বিকাশ) ব্রহ্মের স্থানের বিকাশ (করতা হুয়া প্রভুদর্শন কে যজ্ঞ বনতা হু) করে প্রভু দর্শনের যজ্ঞ করি।

........ ঋগ্বেদ ১/১৩৯/৯ সনামধন্য তথাকথিত আর্য্যসমাজি হরিশরন স্বীদ্ধান্ত লঙ্কার এরা ভাষ্য।

No comments:

Post a Comment