তিলকের ব্যবহার:
স্নাতো নির্ম্মলসূক্ষ্মশুদ্ধবসনো ধৌতাঙ্ ঘ্রিপাণ্যানন:,
সাচান্ত: সপবিত্রমুদ্রিতকর: শ্বেতোর্দ্ধপুন্ড্রোজ্জ্বল:।
প্রাচীদিগ্বদনো নিবধ্য সুদৃঢ়ং পদ্মাসনং স্বস্তিকং,
বাসীন: স্বগুরুন্ গণাধিপমথো বন্দেত বদ্ধাঞ্জালি:।।১৭।।
অনুবাদ: স্নানান্তে, নির্ম্মল শুদ্ধ ও সুক্ষ্মবসনে পরিধানর্ব্বক
হস্ত, পদদ্বয়, পাণি এবং মুখ ধৌত করিয়া আচমনপুর্ব্বক হস্তদ্বয়ে পবিত্র(কুশ নির্ম্মিত
অঙ্গুরীয়) এবং (ললাটে) শ্বেতবর্ণ উজ্জ্বল উর্দ্ধপুণ্ড, ধারনান্তে পদ্মাসনে কিম্বা সস্তিকাসনে
উপবিস্ট এবং বদ্ধাঞ্জলি হইয়া স্বকীয় গুরুগণের এবং গণাধিপতি দেবতাদের বন্ধনা করিবে।
…………… পঞ্চরাত্র শাস্ত্র ,নারদ পঞ্চরাত্র ৩/১৭
ব্যাবৃত্ততিলকা:
কাশ্চিৎ কাশ্চিদুদ্ভ্রান্তেনূপুরা:।
পার্শ্বে
গলিতহারাশ্চ কাশ্চিৎ পরমযোষিত:।।
অনুবাদ:
সুন্দরী যুবতীদের কারো কারো কপালের সিন্দুর-কস্তরী আদির তিলক মুছে গিয়েছিল, কারো কারো
নূপুর পদযুগল থেকে বিস্রস্ত হয়ে দূরে পড়েছিল এবং কারো বা হার নির্গলিত হয়ে পাশে পড়েছিল।
……… ৪৫নং
শ্লোক, ৯ম সর্গ, সুন্দর কান্ড, বাল্মিকী রামায়ন।
মুখে চ তিলকং
চিত্রং তাজরুপময়ৎ শুভম্।।৪৯
……....… ৪৯নং শ্লোক, ৯ম সর্গ, অযােধ্যা কান্ড, বাল্মিকী রামায়ন।
সাচান্ত: সপবিত্রমুদ্রিতকর: শ্বেতোর্দ্ধপুন্ড্রোজ্জ্বল:।
প্রাচীদিগ্বদনো নিবধ্য সুদৃঢ়ং পদ্মাসনং স্বস্তিকং,
বাসীন: স্বগুরুন্ গণাধিপমথো বন্দেত বদ্ধাঞ্জালি:।।১৭।।
অনুবাদ: স্নানান্তে, নির্ম্মল শুদ্ধ ও সুক্ষ্মবসনে পরিধানর্ব্বক
হস্ত, পদদ্বয়, পাণি এবং মুখ ধৌত করিয়া আচমনপুর্ব্বক হস্তদ্বয়ে পবিত্র(কুশ নির্ম্মিত
অঙ্গুরীয়) এবং (ললাটে) শ্বেতবর্ণ উজ্জ্বল উর্দ্ধপুণ্ড, ধারনান্তে পদ্মাসনে কিম্বা সস্তিকাসনে
উপবিস্ট এবং বদ্ধাঞ্জলি হইয়া স্বকীয় গুরুগণের এবং গণাধিপতি দেবতাদের বন্ধনা করিবে।
…………… পঞ্চরাত্র শাস্ত্র ,নারদ পঞ্চরাত্র ৩/১৭
ব্যাবৃত্ততিলকা: কাশ্চিৎ কাশ্চিদুদ্ভ্রান্তেনূপুরা:।
পার্শ্বে গলিতহারাশ্চ কাশ্চিৎ পরমযোষিত:।।
অনুবাদ: সুন্দরী যুবতীদের কারো কারো কপালের সিন্দুর-কস্তরী আদির তিলক মুছে গিয়েছিল, কারো কারো নূপুর পদযুগল থেকে বিস্রস্ত হয়ে দূরে পড়েছিল এবং কারো বা হার নির্গলিত হয়ে পাশে পড়েছিল।
……… ৪৫নং শ্লোক, ৯ম সর্গ, সুন্দর কান্ড, বাল্মিকী রামায়ন।
মুখে চ তিলকং চিত্রং তাজরুপময়ৎ শুভম্।।৪৯
……....… ৪৯নং শ্লোক, ৯ম সর্গ, অযােধ্যা কান্ড, বাল্মিকী রামায়ন।
No comments:
Post a Comment