Wednesday, May 31, 2023

মুখস্ত রাখা:

 মুখস্ত রাখা:



একং সদ বিপ্রা বহুধা বদন্তি 

অনুবাদ: সেই এক ঈশ্বরকে পণ্ডিতগণ বহু নামে বলে থাকেন

.... ১ম মণ্ডল, ১৬৪নং সুক্ত, ৪৬নং মন্ত্র, ঋগ্বেদ সংহিতা


একং সন্তং বহুধন কল্পায়ন্তি

অনুবাদ: সেই এক ঈশ্বরকে বহুরূপে কল্পনা করা হয়েছে

.......... ১০ম মণ্ডল, ১১৪নং সুক্ত, ৫নং মন্ত্র।


দেবানাং পূর্বে যুগে হসতঃ সদাজায়ত

অনুবাদ: দেবতারও পূর্বে সেই অব্যাক্ত(ঈশ্বর) হতে ব্যক্ত জগত উৎপন্ন হয়েছে

ঋক-১০/৭২/

দ্বে বা ব্রহ্মণো রূপে মূর্তং চেব্যমূর্তং চামৃতং চ স্থিতং চ যচ্চ সচ্চ ত্যচ্চ।। 

অনুবাদ:
ব্রহ্মের দুইটি রূপ- মূর্ত ও অমূর্ত, মর্ত্য ও অমৃত, স্থিতিশীল ও গতিশীল, সত্তাশীল ও অব্যক্ত।

বৃহদারণ্যক উপনিষদ, ২/৩/১


শিবকুণ্ডে শিবানন্দা নন্দিনী দেবিকাতটে।
রুক্মিণী দ্বারবত্যাস্ত রাধা বৃন্দাবনে বনে।।৩৮

অনুবাদ: শিবকুণ্ডে শিবানন্দা, দেবিকাতটে নন্দিনী, দ্বারবতীতে রুক্মিণী, বৃন্দাবনে রাধা।

....................... শ্লোক নং ৩৮, অধ্যায় ১৩

শ্রীকালিন্দু উবাচ্।

আত্মারামস্য কৃষ্ণস্য ধ্রুবমাত্মাম্তি রাধিকা।

তস্যা দাস্যপ্রভবেণ বিবহোহস্মান্ন সংস্পৃশেৎ ।।১১।।

তস্যা এবাংশবিস্তবা: সর্ব্বা: শ্রীকৃষ্ণনায়িকা:।

নিত্যসম্ভোগ এবাস্তি তস্যা সাম্মুখ্যযোগত:।।১২।।

স এব সা স সৈবাস্তি বংশী তৎপ্রেমরুপিকা

শ্রীকৃষ্ণনখচন্দ্রালিসঙ্গাচ্চন্দ্রাবলী স্মৃতা।।১৩।।

রুপান্তবম গৃহ্নানা তযো: সেবাতিলালসা।

রুক্মিণ্যাদিসমাবেশো মযাত্রৈব বিলোকিত:।।১৪।।

অনুবাদকালিন্দী বলিলেন,- আত্মারাম কৃষ্ণের আত্মা রাধিকাআমি তাঁহার দাসীতাহার দাস্য প্রভাবেই কাতরতা আমাকে স্পর্শ করিতে অসমর্থসন্দেহ নাই কৃষ্ণের যে সকল নায়িকাতাঁহারাও সেই রাধিকার অংশবিস্তার জানিবে রাধিকার সহিত নিত্য কৃষ্ণের সম্ভোগ-যোগ বিদ্যমানঅতএব রাধিকযোগে অপর নায়িকারাও কৃষ্ণের সহিত সম্মন্ধযুক্ত হন এই  আমি দেখিতেছিসেই কৃষ্ণসেই রাধিকাসেই তাঁহার প্রেমরুপিণী বংশী এবং যিনি কৃষ্ণের নখচন্দ্রের সংযোগে চন্দ্রবলী বলিয়া সম্মানিত হইতেনসেই চন্দ্রাবলীও   রহিয়াছেন রাধা-কৃষ্ণের সেবায় একান্ত অনুরক্তিবশতই্ঁহারা কেহই  রুপান্তর গ্রহণ করেন নাই আর রুক্মিণ্যাদির সমাবেশও  আমি একই স্থানে দেখিতেছি?

................শ্লোক (২১-২৩), অধ্যায় ২য়স্কন্দপুরান বিষ্ণুখন্ডে ভাগবত মাহাত্ম্য


সমুদ্রতয়া বিদ্মহে বিষ্ণুনায়িকিনা ধীমহি

তন্নো রাধা প্রচোদয়াৎ।।

...............  (১০-১৪)/৪৮/২ লিঙ্গপুরাণ।


আস্য জানান্তো নাম চিদ্বিবক্তন মহস্তে বিষ্ণো সুমতিং ভজামহে

এখানে বিষ্ণুর নাম জেনে কীর্তন করতে বলা হয়েছে। বিষ্ণুর সুমতি হোক বলা হয়েছে।

.................... ঋগ্বেদ ১/১৫৬/৩

বিষ্ণবে শিপিবিষ্টায় স্বাহা, বিষ্ণবে নরন্ধিষায় স্বাহা
এখানে শিপিবিষ্ট (বিবস্বান/সূর্য্য) ও নরন্ধিষ
......... শুক্ল যজুর্বেদ ৮/৫৫।

ওঁ তদ্বিষ্ণোঃ পরমং পদং সদা পশ্যন্তি সূরয়ঃ। দিবীব চক্ষুরাততম্॥

সরলার্থ: আকাশে সর্বত্র বিচারী চক্ষু যেমন বিশদ দর্শন করেন তেমনি বেদজ্ঞ ঋত্বিকগণ বিষ্ণুর পরমপদ বা স্বর্গলোক শাস্ত্রীয় দৃষ্টিতে সর্বদা দর্শন করেন।

................ ১ম মণ্ডল, ২২সুক্ত,২০নং মন্ত্র।


আত্মৈবেদমগ্র আসীৎ পুরুষবিধ:

অম্বয়: আত্মা এব ইদম্(এই পরিদৃশ্যমান জগৎ) অগ্রে অসীৎ(ছিলো) পুরুষবিধ:(পুরুষ রুপে)
সরলার্থ: এই পরিদৃশ্যমান পূর্বে জগৎ পুরুষরুপে ছিলো।
.................... বৃহদারণ্যক উপনিষধ ১ম অধ্যায় ৪র্থ ব্রাক্ষ্মণ ১নং মন্ত্র।


স বৈ নৈব রেমে তস্মাদেদাকী ন রমতে ন রমতে স দ্বীতীয়মৈচ্ছৎ। স হৈতাবানাস। যথা স্ত্রীপুমাংসৌ সংপরিচ্বক্তৌ স ইমমেবাত্মানং দ্বেধাপাতয়ত্তত: পতীশ্চ পত্নী চাভবতাং তস্মাদিদমর্ধবৃগলমিব স্ব ইতি স্মাহ যাজ্ঞবল্ক্যস্তস্মাদয়মাকাশ: স্ত্রিয়া পূর্যত এব তাং সমভবত্ততো মনুষ্যা অজায়ন্ত।

সরলার্থ: তিনি আন্দ পাইলেন না সেইজন্য কেহ একা থাকিয়া আনন্দ পান না। তিনি দ্বিতীয় (সঙ্গী লাভ করিতে) চাইলেন। স্ত্রি ওপুরুষ আলিঙ্গিত হইলে যে পরিমান হয় তিনি ততখানিই ছিলেন। তিনি নিজের দেহকে দুইভাগে ভাগ করিলেন । এইভাবে পতি ও পত্নী হইল। এজন্য যাজ্ঞবল্ক্য বলিয়াছেন প্রত্যেকে নিজে অর্ধ বিদলের মতো’; এই জন্য শুন্যস্থান স্ত্রি দ্বারা পূর্ণ হয়। কতনি সেই পত্নীতে মিথূনগতভাবে উপগত হইয়াছিলেন। তাহার ফলে মানুষের উৎপত্তি হইলো।
..................... বৃহদারণ্যক উপনিষধ ১ম অধ্যায় ৪র্থ ব্রাক্ষ্মণ ৩নং মন্ত্র।

No comments:

Post a Comment