Wednesday, March 31, 2021

রাধাই কীর্তি:

রাধাই  কীর্তি:





কীর্তি, শ্রী ও লহ্মী প্রভৃতি দেবতা সমুদয় নারায়নকেই আশ্রয় করিয়াছেন।




.................. অধ্যায় ৩৪৮ মহাভারত(কালিপ্রসন্ন সিংহ।)


কীর্তি যে নক্ষত্র দেবী তাহা বলার অপেক্ষা রাখেনা।



শ্রীশ্চ তে লহ্মীশ্চ পত্ন্যাবহোরাত্রে পার্শ্বে নক্ষত্রাণি রুপমশ্বিনৌ ব্যাত্তম্। ইঞ্চন্নিষাণামুং ম ইষাণ সর্বলোকং ম ইষাণ।।


অনুবাদ: এখানে শ্রী অর্থে সর্বজনের আশ্রয়যোগ্য সম্পদ অর্থাৎ ভূদেবী লহ্মী শব্দে সৌন্দর্য্য অর্থাৎ লহ্মীদেবী আর নক্ষত্র অর্থে নিজের রুপ অর্থ্যাৎ রাধা/নিলা দেবী।

………… শুক্ল যজুর্বেদ ৩১/২২



আসুন দেখে নেই গীতা প্রেসের মহাভারত কি বলে?



নারায়নপরা কীর্তি: শ্রীচ্ছ লহ্মীচ্ছ দেবতা:।

নারায়ণপরং সাংখ্যং যোগো নারায়ণাত্মক:।।




অনুবাদ: কীর্তি, শ্রী  এবং লহ্মী আদি দেবতার নারায়ণই পরম আশ্রয় মানা হয়। সাংখ্যের পরম তাৎপর্যও নারায়ণই আর যোগও নারায়ণেরই স্বরুপ।

............... ৮৭নং শ্লোক, ৩৪৭অধ্যায়, মহাভারত(গীতাপ্রেস)



মৃত্যুঃ সর্ব্বহরশ্চাহমুদ্ভবশ্চ ভবিষ্যতাম্।

কীর্ত্তিঃ শ্রীর্ব্বাক্  নারীণাং স্মৃতির্ম্মেধা ধৃতিঃ ক্ষমা।।


অনুবাদ: সংহর্ত্তাদিগের মধ্যে আমি সর্ব্বসংহারক মৃত্যুভবিষ্য প্রাণিগণেরও আমি   উদ্ভব স্বরূপনারীগণের মধ্যে আমি কীর্ত্তিশ্রীবাক্‌, স্মৃতিমেধাধৃতিক্ষমা – এই সকল দেবতাস্বরূপঅর্থাৎ  সকল আমারই বিভূতি।

................ ১০/৩৪ গীতা।




মাধ্বাচার্য্য সম্প্রদায়ের হরিদাস আচার্য্য- শ্রীপাদবিজয়দাস(তীর্থ)তার  রাধিকা  হৃদয়া অম্বুজা নিন্দাতে কীর্ত্তি হিসাবে (গীতা ১০/৩৪) রাধিকাকে পল্লবী হিসাবে উল্লেখ করেছেন।



কীর্তি অর্থে রাধাকে বুঝিয়েছে তার আরো একটি প্রমান:


রাধাবং কীর্তিদাসুতা

......... ৩০৭নং শ্লোক, সনত কুমার সংহিতা।












No comments:

Post a Comment