Wednesday, March 31, 2021

চন্ডীর দেবী কবচে মাধব নায়িকা রুপে রাধা বিদ্যমান তার সংশয় নিবারন:

চন্ডীর দেবী কবচে মাধব নায়িকা যে রাধা তার সংশয় নিবারন:


  


চন্ডীর দেবী কবচে রাধা রয়েছে। এটা নিয়ে অনেকেই সন্দেহ করছেন যে দেবি কবচে রাধা নাই। আসুন দেখি আমারই এক শাক্ত মিত্র যিনি স্বীকার করেন যে দেবি কবচে মাধব নায়িকা রয়েছে। 




স্তনৌ রক্ষেৎ মহাদেবী মন:শোকবিনাশিনী।

হৃদয়ে ললিতা দেবী উদরে শূলধারিণী।।৩১।।

নাভৌ চ কামিনী রক্ষেৎ গুহ্যং গুহ্যেশ্বরী তথা।

মেঢ্রং রক্ষতু দুর্গন্ধা পায়ুং মে গুহ্যবাহিণী।৩২।।

কট্যাং ভগবতী রক্ষেদূরু মে মেঘবাহনা।

জঙ্ঘে মহাবলা রক্ষেৎ জানূ মাধবনায়িকা।।৩৩।




অনুবাদ: মহাদেবী স্তনদ্বয়, শোকবিনাশিনী মন, ললিতা দেবি হৃদয় এবং শূলধারিনী উদর রক্ষা করুন।৩১।

কামিনী দেবি নাভি, গুহ্যেশ্বরী গুহ্যদেশ(মলদ্বার), দুর্গন্ধা দেবি মেঢ্রদেশ (জননেন্দ্রিয়) এবং গুহ্যবাহিনী দেবী পায়ু রক্ষা করুন।৩২।

ভগবতী আমার কটিদেশ(কোমর), মেঘবাহনা উরুদ্বয়, মহাবলা জঙ্ঘাদ্বয়, মাধবনায়িকা জানুদ্বয় রক্ষা করুন।৩৩।


আমার শাক্ত মিত্র মাধব নায়িকার উপস্থিতি মানলেও তার বক্তব্য মাধব নায়িকা বলিতে বিষ্ণুর নায়িকা লহ্মীকে বোঝাচ্ছে।



উনি আমার প্রতি শাস্ত্র বিকৃতির অভিযোগও তুলেছেন।


সারাজীবন  রাধামাধব শুনে এসেছি এখন শুনতে হচ্ছে লহ্মীমাধব। দিনকাল কি যে পড়লো? কোনো জগৎগুরু আচার্য্যকে লহ্মীমাধব  বলতে শুনি নাই, যা এখন শুনতে হচ্ছে। যাই হোক আসুন মাধব বলিতে কৃষ্ণকে আর নায়িকা বলিতে রাধাকে বোঝায় তার প্রমানগুলি দেখি।


ততঃ শ্বেতৈর্হয়ৈর্যুক্তে মহতি স্যন্দনে স্থিতৌ।

মাধবঃ পাণ্ডবশ্চৈব দিব্যৌ শঙ্খৌ প্রদধ্মতুঃ।।



অনুবাদ:- অনন্তর শ্বেতাশ্বযুক্ত মহারথে স্থিত শ্রীকৃষ্ণ অর্জ্জুন দিব্য শঙ্খধ্বনি করিলেন।

.............. গীতা ১/১৪


গীতার এই শ্লোক থেকে স্পস্টীকরন হয়ে যায় যে মাধব অর্থে বিষ্ণুরুপী পরমাত্মা নয়, কৃষ্ণ রুপী পরমাত্মাকে বুঝিয়েছে।


এখন প্রশ্ন হলো নায়িকা অর্থে কি লহ্মী স্বরুপা পরমেশ্বরীকে বুঝিয়েছে নাকি রাধা স্বরুপা পরমেশ্বরীকে বোঝানো হয়েছে?


পরমেশ্বর বিষ্ণু/কৃষ্ণ/মাধব এর ক্ষেত্রে নায়িকা শব্দটি শুধুমাত্র রাধা স্বরুপা পরমেশ্বরীর উদ্দেশ্যেই ব্যবহৃত হয়। 



                              ছবিটি নাভাল কিশোর প্রেসের  ২/৪৮/১০



সমুদ্রতয়া বিদ্মহে বিষ্ণুনায়িকিনা ধীমহি

তন্নো রাধা প্রচোদয়াৎ।।


........................ ২/৪৮/১৪ মতিলাল বানারস, লিঙ্গ পুরান।


এখানে আমরা দেখলাম নায়িকা বলতে রাধা স্বরুপী পরমেশ্বরীকে বোঝায়। 


শ্রীকালিন্দু উবাচ্।

আত্মারামস্য কৃষ্ণস্য ধ্রুবমাত্মাম্তি রাধিকা।

তস্যা দাস্যপ্রভবেণ বিবহোহস্মান্ন সংস্পৃশেৎ ।।১১।।

তস্যা এবাংশবিস্তবা: সর্ব্বা: শ্রীকৃষ্ণনায়িকা:।

নিত্যসম্ভোগ এবাস্তি তস্যা সাম্মুখ্যযোগত:।।১২।।

স এব সা স সৈবাস্তি বংশী তৎপ্রেমরুপিকা

শ্রীকৃষ্ণনখচন্দ্রালিসঙ্গাচ্চন্দ্রাবলী স্মৃতা।।১৩।।

রুপান্তবম গৃহ্নানা তযো: সেবাতিলালসা।

রুক্মিণ্যাদিসমাবেশো মযাত্রৈব বিলোকিত:।।১৪।।


অনুবাদ: কালিন্দী বলিলেন,- আত্মারাম কৃষ্ণের আত্মা রাধিকা, আমি তাঁহার দাসী, তাহার দাস্য প্রভাবেই কাতরতা আমাকে স্পর্শ করিতে অসমর্থ, সন্দেহ নাই। কৃষ্ণের যে সকল নায়িকা, তাঁহারাও সেই রাধিকার অংশবিস্তার জানিবে। রাধিকার সহিত নিত্য কৃষ্ণের সম্ভোগ-যোগ বিদ্যমান; অতএব রাধিকযোগে অপর নায়িকারাও কৃষ্ণের সহিত সম্মন্ধযুক্ত হন। এই ত আমি দেখিতেছি; সেই কৃষ্ণ, সেই রাধিকা, সেই তাঁহার প্রেমরুপিণী বংশী এবং যিনি কৃষ্ণের নখচন্দ্রের সংযোগে চন্দ্রবলী বলিয়া সম্মানিত হইতেন; সেই চন্দ্রাবলীও ত ঐ রহিয়াছেন। রাধা-কৃষ্ণের সেবায় একান্ত অনুরক্তিবশত: ই্ঁহারা কেহই ত রুপান্তর গ্রহণ করেন নাই। আর রুক্মিণ্যাদির সমাবেশও ত আমি একই স্থানে দেখিতেছি?

…………… শ্লোক (১১-১৪), অধ্যায় ২য়, স্কন্দপুরান বিষ্ণুখন্ডে ভাগবত মাহাত্ম্য।


এখানেও দেখলাম নায়িকা অর্থে মুল রাধাকেই বোঝায়। লিঙ্গ পুরান ও স্কন্দ পুরানের দুটি রেফারেন্স থেকে মাধব নায়িকা অর্থে রাধাকে বোঝায় তা প্রমাণিত হলো।


আমার আরেক শৈব মিত্র ব্রহ্মবৈবর্ত পুরানের নাম উল্লেখ করে অভিযোগ করেন আয়ানের স্ত্রীর কৃষ্ণের সহিত সেক্স রয়েছে। আমি রেফারেন্স চাইলে দিতে সক্ষম হন নাই।


আবার অভিযোগ করেন কিন্তু এটাও প্রমান ছাড়া।



আসুন দেখে নেই রাধার সহিত কৃষ্ণের সম্পর্ক কি?





প্রথমটি ইংরেজি মতিলাল বানারসের পরের টি গীতা প্রেসের ভাষ্য

............... ২/৪০ পার্বতী খন্ড, রুদ্র সংহিতা, শিব পুরান।

এখন প্রশ্ন আসে শিবপুরান কি বিকৃত? স্বামী-স্ত্রীর মধ্যে সেক্স (প্রকৃতি ও পুরুষ) থাকলে সমস্যা কোথায়? যদিও সেক্সের বিষয়ে আমি কিছু পাইনি। অভিযোগকারিও সেক্সের বিষয়ে কোনো প্রমান উপস্থাপন করেন নাই। এখন প্রশ্ন উঠে রাধা কৃষ্ণের স্ত্রী হলে আয়ান কে তবে? আয়ান নামে কিছু গুচ্ছ গল্পের কথা শুনেছি আমি এমনকি টিবির সিরিয়ালেও কিছু দেখেছি। কিন্তু সেটা শাস্ত্রে আদৌ কি ছিলো কখনো?





এই রিসার্চে আয়ানকে শাস্ত্রে অস্বীকার করা হয়েছে। ৩৬৮পৃষ্ঠার রিসার্চে দাবী করা হয় ব্রহ্ম রস বৃদ্ধির জন্য কোনো আচার্য্যই আয়ান চরিত্র শাস্ত্রে ঢোকান এবং এটা ১৫০০সালের দিকে। এটা থেকেও ধারনা করা যেতে পারে আয়ান বলে রাধা-কৃষ্ণের মধ্যে কেউ ছিলো না।


আমার শৈব মিত্র আরো অভিযোগ করেন যে গীতা ও মহাভারত সত্য আর পুরানে অনেক বিকৃতি রয়েছে। উনি গীতা ও মহাভারতের দিকে ইঙ্গিত করেন।



তার এই প্রশ্নে আমি বলেছি মৎস পুরান অনুসারে বৃন্দাবনের রাধায় দারকায় রুক্মিনী। রাধা-লহ্মী আলাদা নহে। গর্গসংহিতা অনুসারে ’রাধা’ শব্দের ’র’ শব্দে রমা মানে লহ্মী। সনতকুমার সংহিতা অনুসারে রাধাই মহালহ্মী।

নাম দামোদরেত্যেবং গোপকণ্যাস্তদাব্রুবন্।

বিচিত্রং চরিতং বোপে দৃষ্ট্বা তত তস্য ভাস্বত:।।২২।।





অনুবাদ: গোষ্ঠমধ্যে ঐ তেজস্বী বিচিত্র চরিত্র শ্রীকৃষ্ণ কে দর্শন করে গোপকিশোরী গণ তাকে দামোদর বলে ডাকতেন।

……… ২২নং শ্লোক, ৬৩অধ্যায়, বিষ্ণুপর্ব, হরিবংশ।


মহাভারতের হরিবংশে শ্যামকে গোপীদের ডাকা নামই দামোদর। এই দামোদর নাম মহাভারতে ও বৌধায়ন ধর্মসুত্রে রয়েছে। উরি পরে থেমে যান।



আমার শাক্ত মিত্র আরেকটা অভিযোগ করেন যে মুল মাধ্বাচার্য্য মাধবের উপাসনা করতেন বলে মাধ্বাচার্য্য পরম্পরা হয়েছে। আরে দাদা মাধ্বাচার্য্য গোপালরুপী পরমেশ্বরের উপাসনাও করতো আর গীতা ১/১৪তে মাধবের কথা তো বলায় আছে তার প্রমান দিলাম এখন নিন মুল মাধ্বচার্য্য সম্প্রদায়ের রাধা স্বীকার তার প্রমান।


বনমালী মিশ্র(মাধ্বাচার্য্য)

বনমালী মিশ্র তার গীতা (গীতা গুদার্থ চন্দ্রিকা) ভাষ্যের ১২অধ্যায়ের শুরুতে শ্রীমতি রাধা রানীর কীর্তন করেন।


क्रीडन्तं— খেলা, राधया— রাধা, सार्धं— সহিত, वन्दे— নমস্কার, श्रीनन्दनन्दनम्— নন্দ মহারাজের পুত্র.

অনুবাদ: " পরমেশ্বর কৃষ্ণকে প্রণিপাত, যিনি শ্রীমতি রাধা রানীর সহিত ক্রীড়া করছেন।




ভগবদপাদ কনক দাস তীর্থ(মাধ্বাচার্য্য):

ভগবদপাদ কনক দাস তীর্থ তার কীর্ত্তি যাদবারিয়া তে শ্রীমতি সহিত অন্য গোপীরা তাদের বিশেষত দেখাচ্ছেন উল্লেখ করেছেন।







হরিদাস আচার্য্য- শ্রীপাদ বিজয় দাস(তীর্থ)(মাধ্বাচার্য্য):




তিনি তার রাধিকা হৃদয়া অম্বুজা নিন্দাতে কীর্ত্তির (গীতা ১০/৩৪) একজন পল্লবী হিসাবে উল্লেখ করেছেন।


যদি অন্য কোনো  বিষয়ে মাধব নায়িকা যে রাধা তা নিয়ে আক্ষেপ থাকে প্রশ্ন  করতে পারেন। 





      





No comments:

Post a Comment