চন্ডীর দেবী কবচে মাধব নায়িকা যে রাধা তার সংশয় নিবারন:
চন্ডীর দেবী কবচে রাধা রয়েছে। এটা নিয়ে অনেকেই সন্দেহ করছেন যে দেবি কবচে রাধা নাই। আসুন দেখি আমারই এক শাক্ত মিত্র যিনি স্বীকার করেন যে দেবি কবচে মাধব নায়িকা রয়েছে।
স্তনৌ রক্ষেৎ মহাদেবী মন:শোকবিনাশিনী।
হৃদয়ে ললিতা দেবী উদরে শূলধারিণী।।৩১।।
নাভৌ চ কামিনী রক্ষেৎ গুহ্যং গুহ্যেশ্বরী তথা।
মেঢ্রং রক্ষতু দুর্গন্ধা পায়ুং মে গুহ্যবাহিণী।৩২।।
কট্যাং ভগবতী রক্ষেদূরু মে মেঘবাহনা।
জঙ্ঘে মহাবলা রক্ষেৎ জানূ মাধবনায়িকা।।৩৩।।
অনুবাদ: মহাদেবী স্তনদ্বয়, শোকবিনাশিনী মন, ললিতা দেবি হৃদয় এবং শূলধারিনী উদর রক্ষা করুন।৩১।
কামিনী দেবি নাভি, গুহ্যেশ্বরী গুহ্যদেশ(মলদ্বার), দুর্গন্ধা দেবি মেঢ্রদেশ (জননেন্দ্রিয়) এবং গুহ্যবাহিনী দেবী পায়ু রক্ষা করুন।৩২।
ভগবতী আমার কটিদেশ(কোমর), মেঘবাহনা উরুদ্বয়, মহাবলা জঙ্ঘাদ্বয়, মাধবনায়িকা জানুদ্বয় রক্ষা করুন।৩৩।
আমার শাক্ত মিত্র মাধব নায়িকার উপস্থিতি মানলেও তার বক্তব্য মাধব নায়িকা বলিতে বিষ্ণুর নায়িকা লহ্মীকে বোঝাচ্ছে।
উনি আমার প্রতি শাস্ত্র বিকৃতির অভিযোগও তুলেছেন।
সারাজীবন রাধামাধব শুনে এসেছি এখন শুনতে হচ্ছে লহ্মীমাধব। দিনকাল কি যে পড়লো? কোনো জগৎগুরু আচার্য্যকে লহ্মীমাধব বলতে শুনি নাই, যা এখন শুনতে হচ্ছে। যাই হোক আসুন মাধব বলিতে কৃষ্ণকে আর নায়িকা বলিতে রাধাকে বোঝায় তার প্রমানগুলি দেখি।
ততঃ শ্বেতৈর্হয়ৈর্যুক্তে মহতি স্যন্দনে স্থিতৌ।
মাধবঃ পাণ্ডবশ্চৈব দিব্যৌ শঙ্খৌ প্রদধ্মতুঃ।।
অনুবাদ:- অনন্তর শ্বেতাশ্বযুক্ত মহারথে স্থিত শ্রীকৃষ্ণ ও অর্জ্জুন দিব্য শঙ্খধ্বনি করিলেন।
.............. গীতা ১/১৪
গীতার এই শ্লোক থেকে স্পস্টীকরন হয়ে যায় যে মাধব অর্থে বিষ্ণুরুপী পরমাত্মা নয়, কৃষ্ণ রুপী পরমাত্মাকে বুঝিয়েছে।
এখন প্রশ্ন হলো নায়িকা অর্থে কি লহ্মী স্বরুপা পরমেশ্বরীকে বুঝিয়েছে নাকি রাধা স্বরুপা পরমেশ্বরীকে বোঝানো হয়েছে?
পরমেশ্বর বিষ্ণু/কৃষ্ণ/মাধব এর ক্ষেত্রে নায়িকা শব্দটি শুধুমাত্র রাধা স্বরুপা পরমেশ্বরীর উদ্দেশ্যেই ব্যবহৃত হয়।
ছবিটি নাভাল কিশোর প্রেসের ২/৪৮/১০
সমুদ্রতয়া বিদ্মহে বিষ্ণুনায়িকিনা ধীমহি।
........................ ২/৪৮/১৪ মতিলাল বানারস, লিঙ্গ পুরান।
এখানে আমরা দেখলাম নায়িকা বলতে রাধা স্বরুপী পরমেশ্বরীকে বোঝায়।
শ্রীকালিন্দু উবাচ্।
আত্মারামস্য কৃষ্ণস্য ধ্রুবমাত্মাম্তি রাধিকা।
তস্যা দাস্যপ্রভবেণ বিবহোহস্মান্ন সংস্পৃশেৎ ।।১১।।
তস্যা এবাংশবিস্তবা: সর্ব্বা: শ্রীকৃষ্ণনায়িকা:।
নিত্যসম্ভোগ এবাস্তি তস্যা সাম্মুখ্যযোগত:।।১২।।
স এব সা স সৈবাস্তি বংশী তৎপ্রেমরুপিকা
শ্রীকৃষ্ণনখচন্দ্রালিসঙ্গাচ্চন্দ্রাবলী স্মৃতা।।১৩।।
রুপান্তবম গৃহ্নানা তযো: সেবাতিলালসা।
রুক্মিণ্যাদিসমাবেশো মযাত্রৈব বিলোকিত:।।১৪।।
এখানেও দেখলাম নায়িকা অর্থে মুল রাধাকেই বোঝায়। লিঙ্গ পুরান ও স্কন্দ পুরানের দুটি রেফারেন্স থেকে মাধব নায়িকা অর্থে রাধাকে বোঝায় তা প্রমাণিত হলো।
আমার আরেক শৈব মিত্র ব্রহ্মবৈবর্ত পুরানের নাম উল্লেখ করে অভিযোগ করেন আয়ানের স্ত্রীর কৃষ্ণের সহিত সেক্স রয়েছে। আমি রেফারেন্স চাইলে দিতে সক্ষম হন নাই।
আবার অভিযোগ করেন কিন্তু এটাও প্রমান ছাড়া।
আসুন দেখে নেই রাধার সহিত কৃষ্ণের সম্পর্ক কি?
নাম দামোদরেত্যেবং গোপকণ্যাস্তদাব্রুবন্।
বিচিত্রং চরিতং বোপে দৃষ্ট্বা তত তস্য ভাস্বত:।।২২।।
অনুবাদ: গোষ্ঠমধ্যে ঐ তেজস্বী বিচিত্র চরিত্র শ্রীকৃষ্ণ কে দর্শন করে গোপকিশোরী গণ তাকে দামোদর বলে ডাকতেন।
……… ২২নং শ্লোক, ৬৩অধ্যায়, বিষ্ণুপর্ব, হরিবংশ।
क्रीडन्तं— খেলা, राधया— রাধা, सार्धं— সহিত, वन्दे— নমস্কার, श्रीनन्दनन्दनम्— নন্দ মহারাজের পুত্র.
অনুবাদ: " পরমেশ্বর কৃষ্ণকে প্রণিপাত, যিনি শ্রীমতি রাধা রানীর সহিত ক্রীড়া করছেন।
যদি অন্য কোনো বিষয়ে মাধব নায়িকা যে রাধা তা নিয়ে আক্ষেপ থাকে প্রশ্ন করতে পারেন।
No comments:
Post a Comment