Monday, August 30, 2021

বিষ্ণু/কৃষ্ণ বড় নাকি শিব/রুদ্র বড় নাকি কালি/চণ্ডী বড়?

 বিষ্ণু/কৃষ্ণ বড় নাকি শিব/রুদ্র বড় নাকি কালি/চণ্ডী বড়?

এটাকে ন হি নিন্দা ন্যায় দ্বারা বুঝতে হবে। শাস্ত্রে যখন কোনো দেবতার প্রশংসা করা হয় তখন এইরকম বলা হয়ে থাকে যে এই দেবতাই শ্রেষ্ঠ, এই দেবতার থেকে শ্রেষ্ঠ আর কেউ নেই, অন্য সকল দেবতার এঁর থেকেই উৎপন্ন হয়েছেন এবং এনার আদেশ পালন করে থাকেন। আবার কোনো বিশেষ স্ত্রোত্র বা মন্ত্রের শেষে বর্ণিত ফলশ্রুতিতে বলা হয় যে এই স্তোত্রই সর্বশ্রেষ্ঠ স্তোত্র এবং এটা পাঠ করলেই ধর্ম অর্থ কাম মোক্ষা চতুর্বর্গ লাভ হয়, বা এই স্তোত্র পাঠ করা অশ্বমেধাদি যজ্ঞ করার সমান।
এর দ্বারা এটা বোঝা উচিত নয় যে অন্য দেবতা সত্যিই নিকৃষ্টতর। বা ঐ স্তোত্র পাঠ করলেই যদি অশ্বমেধ যজ্ঞের ফল লাভ হত তাহলে পুরাণে বর্ণিত এত রাজা মহারাজারা অশ্বমেধ করতে গেলেন কেন!
আসলে শাস্ত্রে যখন কোনো বিশেষ দেবতা বা স্তোত্রমন্ত্রাদির প্রশংসা করা হয় তখন সেই বিশেষ দেবতার বা স্তোত্রমন্ত্রের উপাসকদের মনে শ্রদ্ধা উৎপন্ন করিয়ে তাকে সাধনায় প্রবৃত্ত করানোর উদ্দেশ্যে শাস্ত্র ঐ দেবতার বা মন্ত্রের প্রশংসা করে। বা অন্য যে দেবতা বা অনুষ্ঠানকে নিকৃষ্ট বলে নিন্দা করা হয় সেটা প্রকৃতপক্ষে নিন্দিত বিষয়ের নিন্দা না বুঝে বিধেয়র স্তুতিপরক বুঝতে হবে। এটাই ন হি নিন্দ্যা ন্যায়।
পুরাণে শিব বিষ্ণু আদি দেবতার অভেদত্বই দেখানো হয়েছে। স্মার্তমতে শিব, বিষ্ণু, দেবী, গণেশ ও সূর্য একই তত্ত্ব। তাই নিত্য পঞ্চায়তন পূজা করেন তাঁরা। শিব বিষ্ণুতে ভেদ করলে সে ব্যক্তির অনন্তকাল নরকবাস হয় এমনও বলা আছে পুরানে।

No comments:

Post a Comment