Thursday, July 9, 2020

ব্রহ্মান্ড পুরানে রাধা:

ব্রহ্মান্ড পুরানে রাধা


        


गेहे राधा वने राधा राधिका भोजने गतौ, रात्रौ राधा दिवा राधा राधैवाराध्यते मया ।
जिव्हा राधा श्रुतौ राधा नेत्रे राधा हृदिस्मृता, सर्वांगे व्यापिनी राधा राधैवाराध्यते मया ।

অনুবাদ: শ্রী কৃষ্ণ বলেছেন যে আমি বাড়িতে বা বনে থাকাকালীনও শ্রী রাধার কথা মনে পড়ে। আমি যখনই কিছু খাওয়া-দাওয়া করি, বা হাঁটছি, সে দিন বা রাতে হোক, রাধা আমার সত্তার প্রতিটি ছিদ্রের ভিতরে রয়েছেন। শ্রী রাধার নাম আমার জিহ্বায় থাকে, শ্রী রাধা রাধার কন্ঠ আমার কানেও আসতে থাকে। যেখানেই আমার চোখ পড়ে, সেখানে দেখি শ্রী রাধা একা। শ্রী রাধা কেবল আমার অন্তরে বাস করে। আমি রাধার একাকী ভক্তি পালন করি।
.................... পর্ব (৪২-৪৩),উপোদঘাত পর্ব 


শ্রীকৃষ্ণের একমাত্র স্ত্রী যে রাধারানী তার শাস্ত্রীয় প্রমাণ, ব্রহ্মান্ড পুরাণ, উত্তরখন্ড ১৩/৬৫-৬৬

ব্রহ্মান্ড পুরাণ, উত্তর খন্ড ৮/৪৪ অনুসারে শ্রীকৃষ্ণ ও রাধা নিজেদের ১০০ ভাগে বিভক্ত করেছিলেন।

ব্রহ্মান্ড পুরাণ, উত্তর খন্ড ৮/৫ অনুসারে রাধারানী হচ্ছে চিৎস্বরুপা পরমেশ্বরী নিত্য ব্রহ্মরুপিনী।

শ্রী রাধা উবাচ:

ত্বং চাহমাবয়ো দেবি ভেদোনংবাস্তি কশ্চন।

বিষ্ণুসস্ত্বমহমেবাস্মি শিবো দ্বিগূণতাং গত:।।

শিবস্য হৃদয়ে বিষ্ণুর্ভবস্থ্যা রুপমাস্থিত:।

মম রুপং সমাস্থায় বিষ্ণোশ্চ হৃদয়ে শিব:।।




অনুবাদ: তুমি আর আমি দুইজন দুই রুপে কিন্তু বস্তুত কোনো ভেদ নেই। তুমি ‍বিষ্ণু আর আমি শিব আর দ্বিগুণা প্রাপ্ত। ভগবান শিবের হৃদয়ে আপনি(পার্বতীই) বিষ্ণু নামক রুপ আর বিষ্ণুর হৃদয়ে আমিই শিব নামক রুপ।

সাংখ্যদর্শন ৬০ অনুসারে, প্রকৃতি ও পুরুষ হচ্ছে স্বামী স্ত্রী।

    

No comments:

Post a Comment